বিশ্বজুড়ে করোনা মুক্তিতে মিজান মালিকের গানে ¯্রষ্টার পানে প্রার্থনা

বিনোদন বাজার ॥ ভয়াবহ দুর্যোগের কবলে পৃথিবী। স্থবির হয়ে পড়েছে সব কাজকর্ম। আকাশে-বাতাসে করোনা আতঙ্ক। লাশের গন্ধে বিপর্যস্ত চীন, ইতালি, যুক্তরাষ্ট্র। উন্নত দেশের উন্নত প্রযুক্তি কিছুই যেনো থামাতে পারছে না মানুষের অসহায়ত্ব।

এ যেন পৃথিবীবাসীর ওপর দীর্ঘদিনের ক্ষোভ ঝাড়ছে প্রকৃতি। করোনার থাবায় জর্জরিত বাংলাদেশও।

আইডিআরসি এর তথ্য অনুযায়ী, দেশে করোনা রোগীর সংখ্যা ৩০ ছাড়িয়ে গেছে। যাদের মধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে।

এমন দুঃসময়ে মহামারী থেকে মুক্তি চেয়ে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা চাচ্ছেন দেশবাসী। প্রতিটি মসজিদ-মাদ্রাসায় দু হাত তুলে চোখের জল ফেলে করোনা মুক্তির জন্য দোয়া চাওয়া হচ্ছে মহান আল্লাহর কাছে। করোনার অভিশাপ থেকে মুক্তির প্রার্থনা করা হয়েছে গানে।

“মাবুদ তোমার কাছে করজোড়ে করি প্রার্থনা/এমন কঠিন বিপদ তুমি আর কাউকে দিওনা/ দুনিয়াজুড়ে বিলাপ চলছে লাশের পরে লাশ/আমাদেরই অবুঝ ভুলে এমন করুন সর্বনাশ/ তুমি চাইলে এক নিমিষেই দূর হবে সব মুসিবত/আর্জি সবার সবিনয়ে চাইছি তোমার রহমত।”

এমন আকুল প্রার্থনার গানটি লিখেছেন অনুসন্ধানী সাংবাদিক, কবি ও কথা সাহিত্যিক মিজান মালিক। তার গানে দরদ মাখানো সুর ঢেলেছেন শিল্পী খালেদ মুন্না। গানটিতে কণ্ঠ দিয়েছেন খালেদ মুন্না ও প্রীতম। সঙ্গীত পরিচালনা করেছেন জাহিদ বাসার পংকজ।

গানে কন্ঠ দেবার সময় অঝরো চোখের পানি ফেলেছেন শিল্পীরা। এমনটিই জানান খালেদ মুন্না।

গীতিকার মিজান মালিক বলেন, ‘গানটি লেখার সময় চোখের পানি ধরে রাখতে পারিনি আমিও । চোখের ভাঁজে জমে আছে উৎকণ্ঠার ঘাম। আমি মরে গেলেও যেনো আমাদের বংশধর ও পরবর্তী প্রজন্ম মহান আল্লাহর রহমত নিয়ে দুনিয়ায় থাকে। পুরো বিশ্বের মানুষ যেনো এই দুর্বিসহ দম বন্ধ করা অবস্থা থেকে মুক্তি পায়, আল্লাহ যেনো বিপদ তুলে নেন। সেই প্রার্থনা করে গানটি লিখেছি। সেই করুন আবেদন করেছি আমরা।’

তিনি আরও বলেন, ‘করোনার কাছে অসহায় বিশ্বের ধনী দেশ ইতালিও। দেশটি প্রধানমন্ত্রী আর্তনাদ করে বলেছেন,”আমরা মহামারীর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছি। আমরা শারীরিক ও মানসিকভাবে মারা গেছি আর কী করতে হবে তা আমরা জানি না। পৃথিবীর সমস্ত সমাধান শেষ হয়ে গেছে। একমাত্র সমাধান মহান সৃষ্টিকর্তার কাছে।” আর বাংলাদেশ এই কঠিন অবস্থায় পড়তে চায় না। আল্লাহ আমাদের সবাইকে ভালো রাখুন। বিপদ তুলে নিন দেশের ওপর থেকে।’

মহামারী করোনার করুণ পরিণতি থেকে নিস্কৃতি চেয়ে গানের বিষয়ে শিল্পী ও গানটির সুরকার খালেদ মুন্না বলেন, ‘শ্রদ্ধেয় কবি, গীতিকার ও রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক মিজান মালিক ভাইয়ের লেখা কথা ও জাহিদ বাসার পংকজের সংগীত পরিচালনায় গানটির মাধ্যমে আর্জি তুলে ধরেছি। প্রার্থনার গানে আমার সহশিল্পী ছিলেন ছোট বোন প্রীতম। ধন্যবাদ মিজান মালিক ভাইকে। আমি তার লেখা ও বোধের ভক্ত হয়ে গেলাম।

আরো খবর...