বলিউডের পদ্মশ্রী পদক পাচ্ছেন যারা

বিনোদন বাজার ॥ এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম শনিবার ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এবার সাতজনকে পদ্ম বিভূষণ, ১৬ জনকে পদ্ম ভূষণ এবং ১১৮ জনকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হবে। এর মধ্যে বিনোদন জগতের পাঁচ জনকে পদ্মশ্রী দেওয়া হবে।

বলিউডের এবার যারা পদ্মশ্রী পাচ্ছেন তারা সবাই বর্তমান সরকার দলের ঘনিষ্ঠ বলে অনেকেই সমালোচনা করছেন। নির্বাচনের আগে মোদি সরকারকে দরাজ গলায় সমর্থন দিয়েছিলেন বলিউডের আলোচিত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সেই কঙ্গনা এবার পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন। কঙ্গনার সঙ্গে এই তালিকায় আরও রয়েছেন বলিউডের জনপ্রিয় পরিচালক করণ জোহর, প্রযোজক একতা কাপুর, ছোট পর্দার অভিনয়শিল্পী সারিতা জোশি, গায়ক আদনান সামি, সুরেশ ওয়াদকারসহ আরও অনেকে।

পাকিস্তানের নাগরিকত্ব ছেড়ে ভারতীয় হয়েছেন জনপ্রিয় গায়ক আদনান সামি। জন্মসূত্রে পাকিস্তানি এই গায়ক বছর কয়েক আগে ভারতের নাগরিকত্ব পেয়েছেন। মোদি সরকার ক্ষমতায় আসার পর ২০১৫ সালে ভারতীয় নাগরিকত্ব পান তিনি। তিনিও প্রধানমন্ত্রীর বড় গুণগ্রাহী। এবার তাকেও পদ্মশ্রী দিতে যাচ্ছে মোদি সরকার।

বলিউডের অন্যতম বড় প্রোডাকশন হাউস ধর্মা। তার মালিক পরিচালক করণ জোহর। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সিনেমা জগতের তারকাদের সঙ্গে সাক্ষাতে বড় ভূমিকা নিয়েছিলেন করণ। তিনিও পদ্মশ্রী পেতে যাচ্ছেন। বালাজির মালকিন একতা কাপুরও পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার।

একতার সিরিয়াল ‘সাস ভি কভি বহু থি’ তুলসী ভিরানির চরিত্রে জনপ্রিয় হয়েছিলেন স্মৃতি ইরানি। সেই স্মৃতি এখন কেন্দ্রীয় মন্ত্রী। একতার সঙ্গে নরেন্দ্র মোদির বেশ ভালোই সুসম্পর্ক।

করণ জোহর টুইটারে লিখেছেন, তিনি আপ্লুত। লিখেছেন, ‘আমার জীবনে এমন খুব কমই হয়েছে যে শব্দসমুদ্রে আমি ভাষা হারিয়ে ফেলেছি। আজ তেমন একটি ঘটনা ঘটল। এ মুহূর্তে অসংখ্য অনুভূতি বাঁধ ভেঙে পড়ছে। এই সম্মাননায় আমি কৃতজ্ঞ, অনুপ্রাণিত। যে জীবনযাপনের স্বপ্ন আমি দেখেছি, প্রতিটা দিন আমি সেই জীবন যাপন করেছি।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এক টুইটে পুরস্কারপ্রাপ্ত সবাইকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, তাঁরা সবাই শিল্প, সাহিত্য, শিক্ষা, চিকিৎসা, বাণিজ্য, খেলাধুলা, সমাজকর্ম, বিজ্ঞান, প্রকৌশল প্রভৃতি ক্ষেত্রে ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

আরো খবর...