পারিশ্রমিক নিয়ে বলিউডে এখনো  অনেক বৈষম্য : শ্রুতি হাসান

বিনোদন বাজার ॥ বলিউডের অনেক তারকাই সামাজিক বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। যাদের কাজ প্রায়ই গণমাধ্যমে উঠে আসে। সম্প্রতি ভারতের জনপ্রিয় অভিনেত্রী শ্রুতি হাসান এমনই এক কাজের মধ্য দিয়ে খবরের শিরোনামে এসেছেন। তিনি নারীদের নিয়ে বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন। বছরজুড়ে সেগুলোর কাজেও ব্যস্ত থাকেন তিনি।

এরমধ্যে উল্লেখযোগ্য একটি সংগঠন আরপিজে। তিনি সেখানে বর্তমানে নারীদের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি বলেন, ‘বর্তমানে সারাবিশ্বে নারীদের যে সফলতার কথা শোনা যায় তা সবার সচেতনতার জন্য। নারীরা যদি নিজেদের অধিকার নিয়ে সচেতন না হন তাহলে বৈষম্য কখনো সরবে না।’

বলিউডের সিনেমায় নারীদের সফলতা তুলে আনা প্রসঙ্গে শ্রুতি আরো বলেন, ‘এখন অনেক সফল নারীর জীবন নিয়ে বলিউডে সিনেমা নির্মিত হচ্ছে। সেগুলো বেশ সফলও হচ্ছে। আমি মনে করি সিনেমায় সফল নারীদের গল্প উঠে আসা সবার জন্য আরো অনুপ্রেরণার।’

তবে বলিউডে পারিশ্রমিক নিয়ে এখনো যে বৈষম্য চলছে সে প্রসঙ্গে তিনি বলেন, ‘একটি দুঃখের বিষয় যে, পারিশ্রমিক নিয়ে বলিউডে এখনো অনেক বৈষম্য রয়েছে। এর পরিবর্তন হওয়া জরুরি।’

 

সালমানের এক দিনের খাবারের টাকায় এক মাস চলবে একটা পরিবার

বিনোদন বাজার ॥ বয়স এখন ৫৩ চলছে তবু তারুণ্যে টইটুম্বুর বলিউড সুপারস্টার সালমান খান। কারণ নিজের স্বাস্থ্যের ব্যাপারে অত্যন্ত সচেতন এই নায়ক। হাজারো ব্যস্ততার শরীরচর্চা বন্ধ রাখেন না, খাবার গ্রহণ করেন নিয়মের মধ্যে।

সালমানের প্রতিদিনের খাবারের নির্দিষ্ট তালিকা আছে। সেই অনুযায়ি খাবার খান তিনি? সারাদিন কী কী খান সালমান? একদিনে খাবারের জন্য কতটাকা খরচ করেন এই অভিনেতা ? তার এক দিনের খাবারের খরচে নাকি একটা ছোট পরিবার চলতে পারে!

জানা গেছে, তেল-ঝাল-মশলাদার খাবার, জাঙ্ক ফুড এড়িয়ে চলেন সালমান খান। সাল্লু ভাই রোজ ব্রেকফাস্টে খান মধু মিশিয়ে এক গ¬াস লেবু মেশানো পানি। সঙ্গে প্রোটিন ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ কোনও স্ন্যাক, চারটে ডিমের ওমলেট।

দুপুরে সপ্তাহে চারদিন শুধু ফল খেয়ে থাকেন সালমান খান। বাকি তিনদিন দুপরে দক্ষিণ ভারতীয় খাবার যেমন ধোসা, ইডলি খান তিনি। মাঝে মধ্যে দুপুরে শুধু সালাদ ও গ্রিলড ফিস খান।

আর রাতের বেলা সালমান চিকেন ও সালাদ খেয়ে থাকেন। তার এই খাবারের দাম শুনলে চোখ কপালে উঠবে। ভারতীয় এক গণমাধ্যমে খবর বেরিয়েছে দাবাং খানের প্রতিদিন খাবারের পেছনে প্রায় ৮০০০ টাকা ব্যয় হয়। একটা ছোট পরিবার একমাস চলতে পারে এই টাকায়।

আরো খবর...