চালু হচ্ছে বশীর আহমেদ সম্মাননা পদক

বিনোদন বাজার ॥ খ্যাতিমান সঙ্গীতজ্ঞ প্রয়াত বশীর আহমেদের নামে চালু হচ্ছে সম্মাননা পদক। ১৭ নভেম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদক প্রদান করা হবে বলে জানিয়েছেন তার ছেলে সঙ্গীতশিল্পী রাজা বশীর।

কণ্ঠশিল্পী, ‘সুরকার, গীতিকার, যন্ত্রশিল্পী এবং বিশেষ ব্যক্তিত্ব- পাঁচ ক্যাটাগরিতে এ পদক দেয়া হবে। এজন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে। এতে দায়িত্ব পালন করছেন সুরকার ও সঙ্গীত পরিচালক আজাদ রহমান এবং সঙ্গীতশিল্পী তিমির নন্দী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সারগাম সাউন্ড স্টেশন যৌথভাবে এ অনুষ্ঠানটির আয়োজন করবে। আয়োজনে আলোচনা অনুষ্ঠান, পদক প্রদানের পাশাপাশি বশীর আহমেদের ছেলে রাজা বশীর ও হুমায়রা বশীর তার বাবার গাওয়া জনপ্রিয় গানগুলো গাইবেন।

এছাড়া কনকচাঁপা, মৌটুসী ইসলাম ও দিঠি আনোয়ার বশীর আহমেদের গাওয়া গানগুলো গাইবেন এ অনুষ্ঠানে। এছাড়া পদক প্রদান অনুষ্ঠানের জন্য দুটি নতুন গান তৈরি করা হয়েছে। ‘পাপা’ শিরোনামের গানটি লিখেছেন গাজী মাজহারুল ইসলাম এবং ‘তোমার উপমা তুমি’ গানটি লিখেছেন এনামুল হক অপু। দুটি গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রাজা বশীর।

পদক প্রদান প্রসঙ্গে তিনি বলেন, ‘সারাটা জীবন আমার বাবা গানের সাধনা করে গেছেন। তার অনেক গান শ্রোতাপ্রিয়। বাবার সৃষ্টিগুলোকে বাঁচিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছি আমি ও আমার বোন হুমায়রা বশীর। এছাড়া বাবার নামের পদক চালুর বিষয়েও অনেকদিন থেকেই পরিকল্পনা করে আসছি। সেটি এবার বাস্তবায়ন করতে যাচ্ছি। ইচ্ছা আছে প্রতি বছর এ পদক যেন প্রদান করতে পারি।’

উল্লেখ্য, ২০১৪ সালের ১৯ এপ্রিল না ফেরার দেশে পাড়ি জমান প্রখ্যাত সঙ্গীতসাধক বশীর আহমেদ।

আরো খবর...