করোনাভাইরাসে পদ্মশ্রী সংগীতশিল্পী নির্মল সিংয়ের মৃত্যু

বিনোদন বাজার ॥ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের জনপ্রিয় শিখ ধর্মীয় সংগীতশিল্পী পদ্মশ্রী সম্মাননাপ্রাপ্ত নির্মল সিং। তার বয়স হয়েছিল ৬২ বছর।

বৃহস্পতিবার ভোর ৪টা ৩০ মিনিটে পাঞ্জাবের অমৃতসরে তার মৃত্যু হয়।

পাঞ্জাবের দুর্যোগ ও ত্রাণ দফতরের বিশেষ মুখ্যসচিব কেবিএস সিধুর বরাত দিয়ে নির্মল সিংয়ের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভিকে কেবিএস সিধু জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৩০ মার্চ থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন নির্মল সিং। তার ব্রংকিয়াল অ্যাজমা ছিল। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। যে কারণে করোনা তাকে খুব দ্রুতই গ্রাস করেছে।

পরিবার সূত্রে জানা গেছে, মাচের শুরুতে বিদেশ ভ্রমণ করে এসে শ্বাসকষ্টে ভুগতে থাকেন নির্মল সিং। এরই মধ্যে দিল্লি, চ-ীগড়সহ বেশ কয়েকটি জায়গায় সংগীতানুষ্ঠানে অংশ নেন। এসব অনুষ্ঠানে বিপুল জনসমাগম ঘটেছিল। গত ১৯ মার্চে চ-ীগড়ে নিজের বাড়িতে সপরিবারে কীর্তনের আসর বসিয়েছিলেন নির্মল সিং। এসবের মাঝেই তার শ্বাসকষ্ট বাড়তে থাকে। পরে পরীক্ষায় তার করোনা পজিটিভ শনাক্ত হয়। ৩০ মার্চ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি হলে বুধবার তাকে ভেন্টিলেটারে রাখা হয়। ভর্র্তির চার দিন পরই মারা গেলেন নির্মল সিং।

কেবিএস সিধু জানিয়েছেন, নির্মল সিংয়ের সঙ্গে কীর্তনে অংশ নেয়া তার দুই কন্যা, পুত্র, স্ত্রী, গাড়িচালক এবং আরও ছয়জনকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

প্রসঙ্গত পাঞ্জাবের স্বর্ণমন্দিরে সাবেক ‘হাজুরি রাগি’ হিসেবে বিখ্যাত ছিলেন নির্মল সিং। ২০০৯ সালে ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মশ্রীতে সম্মানিত হয়েছিলেন তিনি। গুরুগ্রন্থ সাহিবের গুরবানির ৩১টি রাগে বিশেষ পারদর্শিতার জন্য তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

আরো খবর...