অস্কার জয়ে এগিয়ে আছেন যারা

বিনোদন বাজার ॥ চলচ্চিত্র ক্ষেত্রে বিশেষ অর্জনের জন্য দুনিয়ার সব থেকে বড় খেতাব অস্কার। রূপালি জগতের অসাধারণ সব গুণী পরিচালক, অভিনেতা, এবং লেখকদের কাজকে সম্মানে ভূষিত করা হয় এই পুরস্কার দিয়ে। তাছাড়া এটি গণমাধ্যমের সবচেয়ে পুরনো পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সারা বিশ্বে সর্বাধিক সংখ্যক মানুষ এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি উপভোগ করে থাকেন। প্রতি বছরের ন্যায় এই বছরেও পেনস্ক মিডিয়া কর্পোরেশনের মালিকানাধীন আমেরিকান মিডিয়া সংস্থা ভ্যারাইটি তাদের বিগত বছরের সংবাদ পর্যালোচনা করে অস্কারের সকল বিভাগ নিয়েই ভবিষ্যৎবানী করেছে।

দেখে নেয়া যাক অস্কার দৌড়ে এগিয়ে থাকাদের সেই তালিকা-

সেরা ছবি : ‘দ্য ফাদার’ (সনি পিকচার ক্লাসিকস), ‘জুডাস এ- দ্য ব্ল্যাক মসীহ’ (ওয়ার্নার ব্রোস), ‘মা রাইনিস ব্লাক বটম’ (নেটফ্লিক্স), ‘মাঙ্ক’ (নেটফ্লিক্স), ‘মিনারি’ (এ ২৪), ‘নোম্যানলেন্ড’ (সার্চলাইট পিকচার), ‘ওয়ান নাইট ইন মিয়ামি’ (অ্যামাজন স্টুডিওস)।

সেরা পরিচালক : ডেভিড ফিনিচার, (মাঙ্ক – নেটফ্লিক্স), রেজিনা কিং (ওয়ান নাইট ইন মিয়ামি – অ্যামাজন স্টুডিওস), শাকা কিং (জুডাস এ- দ্য ব্ল্যাক মসীহ – ওয়ার্নার ব্রোস), ফ্লোরিয়ান জেলার (দ্য ফাদার – সনি পিকচার্স ক্লাসিকস), চল জাহাও (নোম্যানল্যান্ড – সার্চ লাইট পিকচার)।

সেরা অভিনেতা : অ্যান্টনি হপকিন্স, ড্যানিয়েল কালুয়া, দেলরয় লিন্ডো, টম হ্যাঙ্কস, গ্যারি ওল্ডম্যান।

সেরা অভিনেত্রী : ভায়োলা ডেভিস, ভেনেসা কার্বি, ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড, মিশেল ফেফার, রাচেল জেগেলার।

সেরা পার্শ্ব অভিনেতা : চ্যাডউইক বোসম্যান, বিল মারে, লেসলি ওডম (জুনিয়র), লেকিথ স্ট্যানফিল্ড, ডেভিড স্ট্রাথায়ার্ন।

সেরা পার্শ্ব অভিনেত্রী : অলিভিয়া কলম্যান, আরিয়ানা ডিবোস, অড্রা ম্যাকডোনাল্ড, সাওরেসি রোনান, আমন্ডা শেফ্রিড।

সেরা মূল চিত্রনাট্য : উইল বেরসন, শাকা কিং, কিথ লুকাস, কেনি লুকাস (জুডাস এ- দ্য ব্ল্যাক মসীহ – ওয়ার্নার ব্রোস), জ্যাক ফিনিচার (মাঙ্ক – নেটফ্লিক্স), লি আইজাক চুং (মিনারি – এ টুয়েন্টি ফোর), এলিজা হিটম্যান (নেভার রেয়ারলি সামটাইমস অলওয়েস – ফোকাস ফিচারস), পিট ডক্টর, মাইক জোন্স, কেম্প পাওয়ারস (সোল – পিক্সার)।

সেরা অ্যানিমেটেড সিনেমা : ‘কানেকটেড’ (সনি ছবি), ‘অনওয়ার্ড’ (পিক্সার), ‘ওভার দ্য মুন’ (নেটফ্লিক্স), ‘সোল’ (পিক্সার), ‘ওল্ফ ওয়াকারস’ (অ্যাপল টিভি + জিকেআইডিএস)।

এছাড়াও সেরা সিনেমাটোগ্রাফি, সেরা তথ্যচিত্রেও নিজেদের অগ্রিম পছন্দের কথা জানিয়েছে ভ্যারাইটি।

 

আরো খবর...