৭ নভেম্বরের নায়ক কর্ণেল তাহের, খলনায়ক জেনারেল জিয়া

ঐতিহাসিক ৭ নভেম্বর উপলক্ষে সমাবেশে জাসদ নেতৃবৃন্দ

নিজ সংবাদ ॥ ৭ নভেম্বর সিপাহী জনতার গণঅভ্যূত্থানের নায়ক ছিলেন কর্ণেল তাদের বীর উত্তম। তাঁর নেতৃত্বেই সিপাহী ও জনতা সেদিন গণঅভ্যূত্থান করেছিল। গণঅভ্যূত্থানের মাধ্যমে জিয়াউর রহমানকে বন্দিদশা থেকে মুক্ত করেছিল। এবং সিপাহী জনতার বিপ্লবের সাথে জিয়াউর রহমান বিশ^াসঘাতকতা করে কর্ণেল তাহের ও নেতৃবৃন্দ’র নামে সাঁজানো মামলা দিয়ে সামরিক ট্রাইব্যুনালে বিচারের নামে প্রহসন করে কর্ণেল তাহেরকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে। পরবর্তিতে নিজের ক্ষমতাকে স্থায়ী করনের জন্য সেনা ক্যান্টনমেন্টে আড়াই হাজার সৈনিক ও সেনা কর্মকর্তাদের রাতের অন্ধকারে হত্যা করে। জিয়ার অবৈধ শাসনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার সিপাহীরা ১৮বার বিদ্রোহ করেন। সুতরাং জিয়া কখনোই দেশপ্রেমিক ছিলেন না। তিনি ছিলেন বাঙালী জাতির জীবনে এক স্বীকৃত মীর জাফর।

গতকাল বৃহস্পতিবার বিকেলে কুষ্টিয়া পৌরসভা সংলগ্ন শিল্পকলা একাডেমির সামনে সদর উপজেলা জাসদ আয়োজিত ঐতিহাসিক ৭নভেম্বর সিপাহী জনতার গণঅভ্যূত্থান দিবস উদযাপন উপলক্ষে সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

উপজেলা জাসদ’র সভাপতি মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম মকলু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)’র কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ’র সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহাবুব আলী।

বিশেষ অতিথি ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য মোহাম্মদ আব্দুল্লাহ, ভেড়ামারা উপজেলা জাসদ সভাপতি এমদাদুল ইসলাম আতা, মিরপুর উপজেলা জাসদ’র সাধারণ সম্পাদক আহম্মদ আলী, সদর উপজেলা জাসদ’র সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, জেলা জাসদ’র সাংগঠনিক সম্পাদক অসিত সিংহ রায়, প্রচার ও প্রকাশনা সম্পাদক কারশেদ আলম, মিরপুর উপজেলা পরিষদ’র ভাইস চেয়ারম্যান বাহাদুর শেখ, সদর উপজেলা জাসদ’র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা লোকমান হেকিম। বক্তব্য রাখেন হরিপুর ইউনিয়ন জাসদ’র সভাপতি আবু তৈয়ব, মনোহরদিয়া ইউনিয়ন জাসদ’র সভাপতি আব্দুল ওহাব, গোস্বামী ইউনিয়ন জাসদ’র সভাপতি আব্দুল জলিল, কুষ্টিয়া পৌর জাসদ নেতা সাগর হোসেন, যুব নেতা সাইফুল ইসলাম পিন্টু, ছাত্র নেতা নিজাম উদ্দিন, সাবেক ছাত্র নেতা জাহিদুল ইসলাম টুটুল, ছাত্রনেতা আল আমীন ইসলাম। সমাবেশ পরিচালনা করেন সদর উপজেলা জাসদ’র যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব হাসান। সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জামায়াত-বিএনপিসহ ঐক্যফ্রন্ট’র নেতারা নির্বাচন বানচালের ষড়যন্ত্রে লিপ্ত। গত ২০১৪ সালের ৫জানুয়ারীর নির্বাচনের মত জ¦ালাও পোড়াও করার পাঁয়তারা করছেন। এদেরকে প্রতিহত করার জন্য জাসদ’র সকল পর্যায়ের নেতৃবৃন্দ ও দেশপ্রেমিক সাধারণ মানুষকে সতর্ক থাকার আহ্বান জানান। একই সাথে চৌদ্দদলের প্রার্থীদের পক্ষে সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

 

আরো খবর...