আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎতে যোগ হচ্ছে ভেড়ামারা উপকেন্দ্রে

আজ উদ্বোধন করবেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী

নিজ সংবাদ ॥ বিদ্যুৎ ও জ্বালানি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার আওতায় ভারত থেকে আরও বিদ্যুৎ আমদানি শুরু হচ্ছে। কুষ্টিয়ার ভেড়ামারায় ভারতের বহরপুর থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর নব নির্মিত ৫০০ এম ডব্লিউ এইচভিডিসি সেকেন্ড ব্লক আজ ১০ সেপ্টেম্বর সোমবার বিকেল পৌনে ৫টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

রবিবার দিবাগত রাত ১২টার পর ৩০০ মেগাওয়াট দিয়ে এই বিদ্যুৎ আমদানি শুরু হয়। পর্যায়ক্রমে চাহিদা, গ্রিড সমন্বয় (সিনক্রোনাইজেশন) প্রভৃতির ওপর নির্ভর করে পর্যায়ক্রমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হবে।

ভিডিও কনফারেন্সিং এর মাধামে উদ্বোধন করবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সূত্র জানায়, আসলে দুই দেশের মধ্যকার আন্তসীমান্ত সঞ্চালন ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য কয়েক দিন আগে থেকেই কিছু কিছু বিদ্যুৎ আনা- নেওয়া শুরু হয়েছে। সরকারের পরিকল্পনা হচ্ছে ২০২১ সালের মধ্যে যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন করা হবে তার ১০ শতাংশ, অর্থাৎ ২ হাজার ৪০০ মেগাওয়াট আমদানি করা হবে। এর পুরোটাই আমদানি হবে ভারত থেকে। আর ২০৪০ সালের মধ্যে মোট বিদ্যুৎ আমদানি করা হবে ৯ হাজার  মেগাওয়াট। এর মধ্যে নেপাল ও ভুটান থেকেও আমদানি করা বিদ্যুৎ থাকবে। এ ছাড়া মিয়ানমার আর চীন থেকেও আমদানির চেষ্টা করা হবে। দীর্ঘ মেয়াদে  দেশের বিদ্যুৎ চাহিদা মেটাতে বিদ্যুৎ উৎপাদনে জ্বালানি বহুমুখীকরণের পাশাপাশি আমদানিকে অপেক্ষাকৃত বেশি সুবিধাজনক পন্থা হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ এই পন্থায় দেশের জায়গা, জ্বালানি ও এককালীন বিনিয়োগের দরকার হয় না।

ভেড়ামারায় ভারতের বহরপুর থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর নব নির্মিত ৫০০ এম ডব্লিউ এইচ ভি ডি সি সেকেন্ড ব্লক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক, কুষ্টিয়া সদর  আসনের সংসদ সদস্য মাহবুুবউল আলম হানিফসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ এবং সুশিল সমাজের নেতৃবৃন্দ। গত ১২ এপ্রিল ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ কেন্দ্র ভিডিও কনফারেন্সিং’র মাধ্যমে উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভেড়ামারা আন্তসংযোগ বিদ্যুৎ প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আলমগীর  হোসেন বলেন, সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রবিবার রাত সাড়ে ১২টায়  স্টেশনের দ্বিতীয় ব্লকের মাধ্যমে বিদ্যুৎ আসবে। সোমবার বিকেল ৪টা ৪৫ মিনিটে দুই দেশের প্রধানমন্ত্রী এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

ভেড়ামারায় উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ বলেন, ভেড়ামারায় ভারতের বহরপুর থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর নব নির্মিত ৫০০ এম ডব্লিউ এইচ ভি ডি সি সেকেন্ড ব্লক কেন্দ্রটি উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উদ্বোধনের পর দক্ষিন-পশ্চিমাঞ্চলসহ সারা দেশে বিদ্যুৎ চাহিদা পূরন হবে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেনও বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন,  সোমবার আনুষ্ঠানিক উদ্বোধনের পর ভেড়ামারা কেন্দ্রে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বক্তব্য দেবেন। সুধী সমাবেশে মন্ত্রী, সাংসদ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ প্রায় ৪০০ জন আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন।

আরো খবর...